রাকিব রিফাত,ইবি সংবাদদাতা: সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে মহাসড়ক অবরোধ (কুষ্টিয়া-খুলনা) করে আন্দোলন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সাধারণ শিক্ষার্থীরা।
বৃহস্পতিবার (০৪ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। পরবর্তীতে সেখান থেকে  মিছিল নিয়ে কুষ্টিয়া-খুলনা প্রধান মহাসড়কে অবস্থান নেন আন্দোলনরত শিক্ষার্থীরা। সেখানে প্রায় ২০ মিনিট অবস্থান নেন তারা।
মিছিলে শিক্ষার্থীরা ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘সারাবাংলায় খবর দে, কোটাপ্রথার কবর দে’, ‘মেধাবীদের কান্না, আর না আর না’ ‘রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’ সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন।
সমাবেশে বক্তারা বলেন, আমারা কোটা পদ্ধতি বাতিল নয় এর সংস্কার চাই। সরকার কোটার নামে মেধাবী শিক্ষার্থীদের যে অবমূল্যায়ন করছে আমরা তার বাতিল চাই। এভাবে কোটা পদ্ধতি চালু থাকলে দেশের গুরুত্বপূর্ণ সব জায়গায় অমেধাবীদের দখলে চলে যাবে, বেড়ে যাবে দুর্নীতি। দেশ স্বাধীন হয়েছে বৈষম্য রোধ করতে কিন্তু কোটা পদ্ধতি সেই বৈষম্য সৃষ্টি করছে। আমরা এই বৈষম্য বন্ধের আন্দোলন করছি।
তারা আরো বলেন, ২০১৮ সালে দেশে ৫৬ শতাংশ যে কোটা ব্যবস্থা ছিল সরকার তা সংস্কার না করে আন্দোলনের মুখে বাতিল করেন। বর্তমানে আবার সেই কোটায় ফিরেছে। আমরা তো কোটা পদ্বতি বাতিল নয় সংস্কার চাই। তাই হাইকোর্টের রায়ের প্রতি সম্মান জানিয়ে বলতে চাই, এমন বৈষম্য বাতিল করুন আমাদের দাবি সমূহ গ্রহন করুন।
প্রসঙ্গত, একই দাবিতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে গত ২ জুলাই আন্দোলন করে শিক্ষার্থীরা।